মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রখ্যাত ব্যাক্তিত্ব

মুন্সী  ছমির উদ্দিন আহমদ

মুন্সী ছমিরউদ্দিন আহমদ রংপুর শহরের অনতিদূরে ঘাঘট নদীর তীরে অবস্থিত বখতিয়ারপুর গ্রামে ১৮৪৮ সালে (১২৫৫ বঙ্গাব্দ) জন্মগ্রহন করেন। তাঁর বংশগত উপাধি ‘‘ বখতিয়ারী’’। তাঁর পিতা ও মাতার নাম জানা যায়নি। তিনি গ্রামের স্কুলে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে রংপুর নর্মাল স্কুলে ভর্তি হন।

ছমিরউদ্দিন আহমদ ছিলেন একজন সমাজ সংস্কারক। সেকালে মুসলিম জাগরণে যে সমসত্ম প্রতিষ্ঠান গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করেছে সেগুলির মধ্যে‘‘রঙ্গপুর মোহামেডান এসোসিয়েশন’’ ‘‘নুরুল ঈমান সমাজ’’ ও ‘‘ইসলাম মিশন’’ উল্লেখযোগ্য। রংপুরে ‘‘ইসলাম মিশন’’ গড়ে তোলার ক্ষেত্রে যাঁরা অগ্রণী ভূমিকা পালন করেছেন তাঁদের মধ্যে অন্যতম সাহিত্য ও সংস্কৃতি অনুরাগী মহীপুরের জমিদার খানবাহদুর আবদুল মজিদ চৌধুরী।ইসলাম ধর্মের পাঁচটি স্থম্ভ কলেমা, নামাজ,রোজা ,হজ্জ ও যাকাত সর্ম্পকে উলেস্নখযোগ্য যে গ্রন্থটি লেখক রচনা করেন সেটির নাম ‘‘মোহাম্মদীয় ধর্ম সোপান’’ (১ম ও ২য় খন্ড) । এই গ্রন্থের প্রকাশকাল ১৯০২ সাল। লেখকের ‘ইসলাম ইতিবৃত্ত সোপান’ রচিত গ্রন্থরাজীর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য।

মৃত্যুর পূর্বে তিনবছর পর্যন্ত হাঁপানী রোগে তিনি শয্যাশায়ী ছিলেন। ১৯২৪ সালে (১৩৩১ বঙ্গাব্দে) রংপুর শহরের রাধাবল্লভের নিজ বাসভবনে তিনি হজ্জ্বের দিনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

 
 

ছবি